ঈদের আগেই জমিসহ পাকা ঘর পেল ভূমিহীন ৫৩টি পরিবার

ঈদের আগেই জমিসহ পাকা ঘর পেল ভূমিহীন ৫৩টি পরিবার

জমিসহ পাকা ঘর পেল ভূমিহীন ৫৩টি পরিবার।
জমিসহ পাকা ঘর পেল ভূমিহীন ৫৩টি পরিবার।

অনলাইন ডেস্ক: মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে বাগেরহাট সদর ‍উপজেলায় জমিসহ পাকা ঘর পেল ভূমিহীন ৫৩টি পরিবার।

ঈদুল ফিতরের আগে ঘরে উঠতে পেরে আনন্দে আত্মহারা তারা। সন্তানদের পড়ালেখার জন্য একটি পাঠশালা ও নামাজ আদায়ের জন্য একটি মসজিদ নির্মাণের দাবি অসহায় পরিবারের। তাদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার জন্য প্রস্তুতি চলছে বলে জানান উপজেলার শীর্ষ কর্মকর্তা।

সরকারের নির্মাণ করে দেওয়া জমিসহ পাকা ঘরে উঠতে পেরে আনন্দে আত্মহারা ভূমিহীন পরিবারগুলো। বিধবা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী, হতদরিদ্রসহ অসহায় ভূমিহীনদের দুই শতক জমিসহ পাকা ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। রমজানে নতুন পাকা ঘরে রোজা রেখে ঈদুল ফিতরের দিন আনন্দ করবে এমনই আশা তাদের। পাকাঘরের পাশাপাশি বিদ্যুৎ সংযোগ, বিশুদ্ধ পানির জন্য গভীর নলকূপ স্থাপনসহ স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণ করে দেওয়া হয়েছে। তবে লেখাপড়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান ও নামাজের জন্য মসজিদ নির্মাণের দাবি জানান তারা।

উপকারভোগীদের ঘরগুলো নিয়মিত তদারকিসহ তাদের ব্যাপারে খোঁজ খবর নেওয়া হয় বলে জানান বাগেরহাট সদর ভূমি উপসহকারী কর্মকর্তা দিলরুবা আকতার। তিনি বলেন, একেবারেই হতদরিদ্র, যাদের কাজ করার সক্ষমতা নেই, প্রতিবন্ধীদের প্রাধান্য দেওয়া হয়েছে।

পাকাঘর পাওয়া উপকারভোগীদের আশ্রয়ণ কেন্দ্রে সৌন্দর্যবর্ধনের জন্য বৃক্ষরোপণ, শিশুদের বিনোদনের জন্য খেলার মাঠ নির্মাণ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান বাগেরহাট সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোছাব্বেরুল ইসলাম।

তিনি বলেন, ছোট্ট একটি গ্রাম আমরা যদি চিন্তা করি সেখানে যে সুযোগ সুবিধাগুলোর প্রয়োজন হয় যেমন শিক্ষা, যোগাযোগ, পানি বা তাদের খেলার মাঠ, বাচ্চাদের বিনোদনের জায়গা, এই বিষয়গুলো মাথায় রেখে কাজ করেছি।

বাগেরহাট সদর উপজেলায় গৃহহীনদের ২৭৫টি পাকা ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে।

মতিহার বার্তা / এম টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply